জন্ডিস হলে লেবু খাওয়া যাবে

আমাদের মাঝে অনেক মানুষ আছে যারা জানতে চাই জন্ডিস হলে লেবু খাওয়া যাবে কি। এছাড়াও জন্ডিস হলে কি ডিম খাওয়া যাবে এগুলো সম্পর্কে তারা বিভিন্ন ধরনের তথ্য খোঁজাখুঁজি করে। আপনি যদি জন্ডিস হলে কি খাওয়া যাবে এই সম্পর্কে তথ্য জানতে চান তাহলে আমরা আপনাদেরকে সঠিক তথ্যটা জানাব। সঠিক তথ্যটা জানতে হলে অবশ্যই আপনাকে পুরো পোস্টটা প্রথম থেকে শেষ পর্যন্ত খুব মনোযোগ সহকারে পড়তে হবে।
জন্ডিস হচ্ছে লিভার রোগ। অধিকাংশ ক্ষেত্রেই সত্য হলেও অনেক ক্ষেত্রে জন্ডিসের আরো কারণ থাকতে পারেঅ যেমন রক্তশূন্যতা, প্রস্রাব, মুখ হলুদ বর্ণ ধারণ করলে তাকে জন্ডিস বলা হয়।

ভূমিকা

জন্ডিস হওয়ার বিভিন্ন ধরনের কারণ থাকে হেপাটাইস এর কিছু ভাইরাস আছে যেগুলো আমাদের শরীরের জন্ডিস সৃষ্টি করে। যেমন হেপাটাইসিস বি ভাইরাস, এ ভাইরাস, ডি ভাইরাস, এই ধরনের ভাইরাস গুলো শরীরের জন্ডিস সৃষ্টি করে। বিভিন্ন কারণে শরীরে জন্ডিস হতে পারে। আর জন্ডিসের জীবাণু শরীরের দুই ভাবে প্রবেশ করতে পারে। একটা হল খাওয়া-দাওয়ার মাধ্যমে ঢুকতে পারে আর একটা হলো রক্তের মাধ্যমে ঢুকতে পারে।

অনেক সময় বিভিন্ন ধরনের ঔষধ থেকে জন্ডিস শরীরে প্রবেশ করে। যেমন প্যারাসিটামল, পেইন কিলার এসব ওষুধ থেকে জন্ডিস হয়। জন্ডিস রোগের প্রথম লক্ষণ হচ্ছে হালকা জ্বর থাকবে আপনি কিছু খেতে পারবেন না বমি বমি ভাব এটা দিয়ে জন্ডিস শুরু হয়। পরবর্তী পর্যায়ে আসতে আসতে আপনার চোখমুখ হলুদ হয়ে যায় এবং প্রস্রাব হলুদ হয়।

জন্ডিস হলে লেবু খাওয়া যাবে

জন্ডিস অনেকের হয়ে থাকে। জন্ডিস রোগে আকান্ত হলে মানুষ দিন দিন শুকায় যাবে চেহারা খারাপ হয়ে যাবে। জন্ডিস হলে কি লেবু খাওয়া যায় এটা মনে হয অনেক মানুষ জানে না। জন্ডিস হলেও আপনি লেবু খেতে পারবেন। লেবু জন্ডিস রোগে যেসব মানুষ আকান্ত তাদের জন্য খুবই ভালো খাওয়া। শরীরের জন্য অনেক কাজ করে। জন্ডিসের সময় লেবু খেলে আমাদের শরীরে যে পানির চাহিদা থাকে সেটা পূরন করতে সাহায্য করে। আবার এর পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

আপনি এমনি সময়ে যদি লেবু খেয়ে থাকেন সেটাও আপনার শরীরের জন্য ভালো কাজ করবে। জন্ডিস বলতে বোঝায় লিভারের যেকোনো জটিলতার করণে চোখ হলুদ, প্রস্রাব হলুদ, খাওয়ায় অরুচি, মুখগহুর হলুদ হওয়া এবং কারো ক্ষেত্রে চামড়া পর্যন্ত হলুদ হয়ে যায়। লেবু বাতাবি লেবুর শরবত জন্ডিস রোগীর জন্য খুবই ভালো কাজ হয়। এগুলো শরীরে আমাদের পানির চাহিদা মিটিয়ে থাকে। অবশ্য জন্ডিসের সময় বাতাবি লেবু খাওয়া আমাদের মতো বাঙালির এটা একটা পুরানো অভ্যাস হয়ে আছে।

জন্ডিস হলে কি ডিম খাওয়া যাবে

জন্ডিস রোগ আমাদের সবার হয়ে থাকে একবার হলেও। এটা হলে কিভাবে বোঝা যায় জন্ডিস হলে আপনার শরীরের রোগের বা সমস্যা দেখা যাবে। যেমন আপনার প্রস্রাব ,চোখ, শরীর হলুদ হয়ে যাবে। শরীর দুর্বল হয়ে যাবে আরও অনেক রকম সমস্যা তখন হতে থাকবে। জন্ডিস হলে কি খেতে হয় আর কি খেতে হয়না এটা আমাদের দেশের অনেক মানুষ জানে না।

জন্ডিস হলে কি ডিম খাওয়া যায় এটাও অনেক মানুষ জানে না। আপনার যদি জন্ডিস হয়ে থাকে তাহলে আপনি ডিম খেতে পারবেন এটাই কোন রকম কোন সমস্যা হবে না। জন্ডিস হলেও আপনার কোন খাওয়া বন্দ করা জাবে না। আপনার জন্ডিস হয়েছে তাও ডিম খেতে থাকুন। ডিম, দুধ, মাংস এগুলো খাওয়া যদি বন্দ করে দেন তাহলে আপনার শরীরে আমিষেল ঘাটতি দেখা জাবে। আর তখন আপনার শরীর আরও বেশি খারাপ হয়ে জাবে।

তাই জন্ডিস হলেও আপনি ডিম দুধ এগুলো খাবেন। এগুলো আপনার শরীরের আমিষের চাহিদা পূরন করে দেয়। ডিম একটি পুষ্টিকর ভিটামিন প্রোটিন যুক্ত খাবার। অনেকে আছে ডিম খেতে পারেন না তারা ডিম বাদেও অন্য কিছু খেতে পারবেন যেমন মাছ, মাংস, ছোলা, ডাল বাদাম এই জিনিস গুলো খেতে পারবেন। এই খাবারে কম চর্বি যুক্ত থাকাই এটা আমাদের শরীরে বিলিরুবিনের মাত্রা বৃদ্ধি করার সম্ভাবনা কম থাকে।

জন্ডিস হলে কি ডাব খাওয়া যাবে

আপনারা কি জানেন জন্ডিস হলে ডাব খাওয়া যায় কিনা। জন্ডিস হলেও আপনি ডাবেন পানি খেতে পারবেন। এটাতে কোন সমস্যা হবে। আমাদের শরীরে যেমন পানির প্রয়োজন থাকে পানি খেয়ে সেটা পূরন করি ঠিক তেমনি ডাবের পানি খেলেও আমাদের শরীরে পানির চাহিদা পূরন করে। ডাব খাওয়া আমাদের শরীরের জন্য অনেক উপকারী।

আপনার যদি জন্ডিস, গুটি বসন্ত, জ্বর জনিত, রোগ বালাই হতে থাকে তাহলে ডাবের পানি কোন বিকল্প হয় না। এটা সুস্বাদু স্বস্তিদায়ক আর আরামদায়ক। তাই ডাবের পানির ওপর ভরসা রাখেন। সুস্থ থাকতে রোগ প্রতিরোধ ক্ষমতা সবচেয়ে বেশি জরুরি ডাবের পানি। আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। নিয়মিত যদি আপনি দাতের মাড়ির সমস্যা থাকে তাহলে ডাবের পানি পান করতে পারে বা খেতে পারে তাহলে আপনার সেই সমস্যা সেই ভালো হয়ে যাবে। ডাবের পানি রক্ত সঞ্চালন ঠিক রাখতে সাহায্য করে আবার হার্ট অ্যাটাকের ঝুকি হ্রাস করে।

জন্ডিস হলে কি খাবার খাওয়া যাবেনা

আমাদের মাঝে অনেক মানুষ আছে তারা জানে না যদি আসলে কোন রোগ নয় এটি একটি রোগের লক্ষণ হতে পারে লিভারের সমস্যা এছাড়াও রক্তের সমস্যা ক্যান্সার কিংবা অন্য কারণে জন্ডিস হতে পারে। যেকোনো ভাইরাস থেকে শুরু করে বিভিন্ন ধরনের ওষুধ অ্যালকোহল এসব কারণেই লিভারের একিউট হেপাটাইটিস সমস্যা কি জন্ডিস বলে। তবে অনেকের ধারণা মে জন্ডিস হলে কিছু খাবার আছে যেগুলো আপনার জন্ডিস কমে যাবে।

যেমন ডাবের পানি, আখের রস, গ্লুকোজ শরবত এ ধরনের খাবার খেলে জন্ডিস কমে যাবে। কিন্তু আসলেও এরকম না জন্ডিস রোগীকে সাধারণ মানুষের মতনই পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে। স্বাভাবিকের চেয়ে যদি পানি কম খাওয়া হয় তাহলে সে ক্ষেত্রে একিউট কিডনির ইনজুরি হতে পারে।  জন্ডিসের কারণে দেখা যায় অনেক সময় বমি বমি ভাব খাবার খাবারে অরুচি এগুলো সমস্যা হতে পারে। এরকম সমস্যা যদি হয়ে থাকে সেক্ষেত্র রোগীকে স্যালাইন দেওয়া খুবই জরুরী। আসুন তাহলে আমরা এবার জানব জন্ডিস হলে কি কি খাবার খাওয়া যাবেনা।

  • অতিরিক্ত তেল লবণ খাওয়া যাবেনা
  • চিনি বা মিষ্টি জাতীয় কোন খাবার খাওয়া যাবে না
  • কাঁচা লবণ খাওয়া যাবেনা
  • গরুর মাংস মহিষের মাংস ছাগলের মাংস এগুলো খাওয়া যাবে না
  • অ্যালকোহল পান করা যাবে না
  • রাস্তায় পাশে কাটা ফল বা আখের রস খাওয়া যাবে না

শেষ কথা

প্রিয় পাঠক আপনারা হয়তো এত সময় জেনে গেছেন জন্ডিস হলে লেবু খাওয়া যাবে কি। এছাড়াও জন্ডিস হলে কি ডিম খাওয়া যাবে এ ধরনের বিভিন্ন তথ্য আপনাদের জানা হয়ে গেছে। আসলে জন্ডিস কোন রোগ না এটা বিভিন্ন রোগের লক্ষণ হতে পারে ।আপনার যদি জন্ডিস হয় সেক্ষেত্রে এমন কিছু খাবার আছে যেগুলো খাওয়া একদমই উচিত নয়। এছাড়াও আপনি জন্ডিস কমানোর জন্য কিছু খাবার খেতে পারেন তাহলে আপনার জন্ডিস হবে না।

আপনি যদি আমাদের পুরো পোস্টটা পড়ে থাকেন তাহলে অনেক বেশি উপকৃত হবেন এবং জন্ডিস হলে কি খাওয়া যাবে কি খাওয়া যাবেনা সেগুলো সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আজকের লেখা আর্টিকেল যদি আপনাদের ভালো লাগে তবে প্রতিদিন নতুন নতুন তথ্য পেতে আমার ওয়েবসাইট ভিজিট করতে পারেন। এবং আপনাদের যদি কোন মন্তব্য থাকে তা কমেন্ট করে জানাতে পারেন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Setu24 নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url