এলোভেরা ত্বকের জন্য ক্ষতিকর কিনা

অনেকের হয়তো মনে প্রশ্ন থাকে এলোভেরা ত্বকের জন্য ক্ষতিকর কিনা অ্যালোভেরা হচ্ছে আমাদের ত্বকের জন্য বিশেষ উপকারী। এছাড়াও চুলের যত্ন অ্যালোভেরা রয়েছে বিশেষ উপকারিতা। অ্যালোভেরা আমাদের ত্বককে উজ্জ্বল করে। এছাড়াও এলোভেরা আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। কারণ এলোভেরাতে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন ও খনিজ উপাদান।
এলোভেরা ত্বকের জন্য ক্ষতিকর কিনা বিস্তারিত জানুন
অ্যালোভেরা একটি উপকারি ভেষজ যা প্রাচীন কাল থেকে মানুষ বিভিন্নভাবে ব্যবহার করে আসছে। অ্যালোভেরা যে কোন উপকারিতা গুণ রয়েছে ঠিক তেমনি এর কিছু ক্ষতিকর দিক রয়েছে।

ভূমিকা

অ্যালোভেরা আমাদের ত্বকের ও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী অ্যালোভেরা আমাদের ত্বকে নিয়মিত ব্যবহার করলে বিভিন্ন ধরনের উপকার পাওয়া যায় ত্বকের দাগ সব দূর হয়ে যায় ত্বক উজ্জ্বল করে খুব সহজেই। অ্যালোভেরা আমাদের রক্তের শতকরার মাত্রা বাড়িয়ে দেয় অ্যালোভেরাতে রয়েছে পটাশিয়ামের মাত্রা কম। অ্যালোভেরার রস শরীরে পটাশিয়ামের মাত্রা কমিয়ে দিতে পারে এতে ক্লান্তি সৃষ্টি হয়। অ্যালোভেরাতে এলার্জির সমস্যা হতে পারে এলোভেরার পাতায় রয়েছে ল্যাটেক্স আর অনেক মানুষেরই ল্যাট্রিক্সে এলার্জি থাকে। অ্যালোভেরা আমাদের ত্বকের জন্য ক্ষতিকর আবার ত্বকের জন্য উপকারী।

এলোভেরা ত্বকের জন্য ক্ষতিকর কিনা

অনেকে হয়তো জানে না যে অ্যালোভেরার জেল আমাদের ত্বকের জন্য ক্ষতিকর কিনা তবে অ্যালোভেরা জেল আমাদের ত্বকের জন্য খুবই উপকারী অ্যালোভেরা জেল যদি তকে নিয়মিত ব্যবহার করা হয় তাহলে ব্রণের সমস্যা খুব সহজে দূর হয়ে যায়। তক উজ্জ্বল করতে অ্যালোভেরা রয়েছে বিশেষ গুণ এলোভেরা কে প্রাচীনকাল থেকে মানুষ বিভিন্নভাবে ব্যবহার করে আসে।

এটি যেমন আমাদের ত্বকের জন্য খুবই উপকারী ঠিক তেমনি আমাদের চুলের জন্য বেশ উপকারী এই এলোভেরা। অনেক আগে থেকে মানুষ ত্বকের যত্নে এলোভেরা নিয়মিত ব্যবহার করে থাকেন এলোভেরা ব্যবহার করলে ত্বকের বলিরেখা দূর হয়ে যায় কারো যদি তোকে বলি রেখা হয়ে থাকে তাহলে অ্যালোভেরা জল নিয়মিত ব্যবহার করে দেখুন এতে খুব সহজে বলি রেখাগুলো দূর হয়ে যায়।

এলোভেরার বিভিন্ন গুণ রয়েছে। অ্যালোভেরা তে রয়েছো অধিক পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের ত্বকের গভীরে যে ত্বকের পুষ্টি যোগায়। অনেকে আবার এলোভেরা কে সাবান হিসাবে ব্যবহার করে। অ্যালোভেরা আমাদের ত্বকে মশ্চারাইজার ক্রিম হিসাবেও কাজ করে কেউ যদি মশ্চারাইজার ক্রিম হিসাবে এলোভেরা জেল ব্যবহার করে তাহলে ভালো ফল পাবে অ্যালোভেরাতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের ত্বকের জন্য বিশেষ করে উপকারী।

চুলের যত্নে এলোভেরার উপকারিতা

সৌন্দর ত্বকের জন্য ঘন লম্বা চুলের জন্য মানুষ অনেকে অনেক রকমের তেল ব্যবহার করে থাকেন। বর্তমানে আমাদের সমস্যা হচ্ছে চুল পড়া ডগা ভেঙ্গে যাওয়া বিভিন্ন ধরনের সমস্যা এর জন্য অনেকে অনেক নামিদামি শ্যাম্পু তেল বিভিন্ন ধরনের জিনিস ব্যবহার করে থাকেন তবে এলোভেরা যেমন ত্বকের জন্য উপকারী ঠিক তেমনি চুলের জন্য বেশ উপকারী রয়েছে। 

অ্যালোভেরাতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের চুলে একটি বিশেষ উপাদান হিসেবে কাজ করে অনেকে চুলের যত্নে অ্যালোভেরা ব্যবহার করে থাকেন অ্যালোভেরা একটি ভেষজ উপাদান। খুশকি দূর করতে এলোভেরা রয়েছে বিশেষ উপাদান যা আমাদের মাথার খুশকি খুব সহজে দূর করে মাথার চুলকানি প্রতিরোধ করতে এলোভেরার বিশেষ গুণ রয়েছে।

অ্যালোভেরা আমাদের চুলে প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে ব্যবহার করা যায় এটি মশ্চারাইজার হিসেবে চুলে কাজ করে চুলের আদ্রতা ধরে রাখে এই অ্যালোভেরা। অ্যালোভেরাতে রয়েছে প্রোটিন মিনারেল ও মিনারেল যা চুলের পুষ্টি দেয় দ্রুত নতুন চুল গজাতে সাহায্য করে। চুল লম্বা করতে অনেকেই চাই তবে চুল লম্বা করার জন্য অনেকে বিভিন্ন ধরনের জিনিস ব্যবহার করে।

কিন্তু অ্যালোভেরা সঙ্গে যদি লেবুর রস অথবা পেঁয়াজের রস দিয়ে চুলে মিশ্রণ হিসেবে লাগানো হয় তাহলে চুল পড়া কমে যায়। অ্যালোভেরা আমাদের ত্বকের জন্য উপকারী হলেও অতিরিক্ত যদি এলোভেরা ব্যবহার করা হয় তাহলে এর পার্শ্ব প্রতিক্রিয়াও হতে পারে এলোভেরা অতিরিক্ত ব্যবহার করলে ত্বকে চুলকানি ও এলার্জির সমস্যা হতে পারে অথবা রেস বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে তাই অ্যালোভেরা।

এলোভেরা খাওয়া নিয়ম

শরীরকে যদি সুস্থ ও সকল রাখতে চান তাহলে নিয়মিত অ্যালোভেরার শরবত খাওয়া শুরু করে দিন। প্রাচীন কাল থেকে মানুষ এলোভেরা কে বিভিন্ন রকম ভাবে ব্যবহার করে থাকে কেউ হয়তোবা শ্যাম্পু হিসেবে ব্যবহার করে থাকে কেউ ত্বকের যত্নে কেউ চুলের যত্নে বিভিন্ন হিসেবে ব্যবহার করে থাকেন। অ্যালোভেরাতে রয়েছে বিশেষ উপাদান যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। 

এলোভেরার শরবত খেলে বিভিন্ন ধরনের রোগের হাত থেকে রক্ষা পাওয়া যায়। তবে এলোভেরা খাওয়ার জন্য সঠিক নিয়মে মেনে ও সঠিক সময়ে খাওয়া উচিত। অ্যালোভেরা আমাদের শরীরে টক্সিন নির্মূল করতে বিশেষভাবে সাহায্য করে। আর এই টক্সিন এর পরিমাপ যদি আমাদের শরীরে বাড়তে থাকে তাহলে শরীরের কার্যক্ষমতা কমে যায়। আর টক্সিন বেড়ে গেলে বিভিন্ন ধরনের রোগ আমাদের শরীরে বাসা বাঁধতে পারে।

অ্যালোভেরা প্রতিদিন খেলে শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট এর পরিমাণ বেড়ে যায়। এতে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। অ্যালোভেরা ত্বকের জন্য ক্ষতিকর কিনা হয়তো অনেকেই জানেনা তবে অ্যালোভেরা যেমন আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী ঠিক তেমনি ত্বক ও চুলের জন্য বিশেষ ভূমিকা পালন করে এই এলোভেরা। দেহের বিভিন্ন জায়গায় বেড়ে যাওয়া টক্সিন উপাদান কমাতে সাহায্য করে। 

অ্যালোভেরা আমাদের শারীরিক শক্তি বাড়িয়ে দেয়। হার্টের জন্য বিশেষ ভূমিকা রয়েছে এই এলোভেরা নিয়মিত অ্যালোভেরা শরবত খেলে হার্টের স্বাস্থ্য ভালো থাকে। অ্যালোভেরা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় সুস্থ ভাবে বাঁচতে চান তাহলে প্রতিদিন নিয়ম করে অ্যালোভেরা শরবত খান।

অ্যালোভেরার রস খাওয়ার উপকারিতা

প্রতিদিন সকালে জোর দিয়ে এক গ্লাস এলোভেরা রস খাওয়া হয় তাহলে অনেক ধরনের রোগ প্রতিরোধ করা যায়। অনেকে আবার এলোভেরা সালাত করে খাই। অ্যালোভেরার রস আমাদের শরীরে বিভিন্ন ধরনের পুষ্টি যোগায়। অ্যালোভেরার রস নিয়মিত খেলে ভিটামিন ও খনিজ উপাদান পাওয়া যায় যেমন ভিটামিন ই ভিটামিন বি ভিটামিন বি থ্রি ভিটামিন সি ফলিক এসিড বিভিন্ন ধরনের উপাদান।

এছাড়াও রয়েছে ম্যাগনেসিয়াম ক্যালসিয়াম সোডিয়াম পটাশিয়াম কপার ও আয়রন। হজমের কাজে বিশেষভাবে সহায়ক এলোভেরা। এলোভেরা খেলে খুব সহজেই হজম হয়ে যায় তাই সুস্থ থাকতে প্রতিদিন এক গ্লাস অ্যালোভেরার রস খাওয়া উচিত এতে ডায়রিয়া কোষ্ঠকাঠিন্যের মত বিভিন্ন ধরনের সমস্যা দূর হয়ে যায়। এলোভেরা রস আমাদের শরীরে ক্ষতিকারক ব্যাকটেরিয়া গুলোকে বের করে দেয় খুব সহজেই।

টক ও চুলের জন্য এলোভেরার বিশেষ ভূমিকা রয়েছে আমাদের ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে দেয় এই অ্যালোভেরা রোদে পোড়া ফুসকুড়ি বিভিন্ন ধরনের ত্বকের সমস্যা খুব সহজে দূর করে দেয়। অ্যালোভেরা জেল যদি প্রতিদিন একবার করে তকে লাগানো হয় তাহলে মশ্চারাইজারের কাজ করে এছাড়াও চুলে যদি প্রতিদিন এলোভেরা লাগানো হয় তাহলে চুলে আগা ফাটা দূর হয়ে যায়। 

এবং চুলের পুষ্টি যোগা চুল উজ্জ্বল হয় ‌ ওজন কমাতে অ্যালোভেরা রয়েছে বিশেষ গুণ যারা ওজন কমাতে চান তারা খুব সহজেই প্রতিদিন সকালে এক গ্লাস অ্যালোভেরা রস খেলে খুব তাড়াতাড়ি ওজন কমে যায়। অ্যালোভেরা কে প্রাচীনকাল থেকে মানুষ ব্যবহার করে আসছে। সারারাত খালি পেটে থেকে সকালে যদি এলোভেরা রস খাওয়া যায় তাহলে শরীরের পুষ্টির অভাব হয় না শরীর সুস্থ থাকে।

এলোভেরা খেলে শরীরের কি উপকার হয়

অ্যালোভেরা আমাদের রক্তে শতকরার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে এছাড়াও এলোভেরা রয়েছে ভিটামিন বি, কপার, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম বিভিন্ন ধরনের খনিজ উপাদান। অ্যালোভেরা আমাদের ত্বকের আর্দ্রতা বজায় রাখে ত্বকের ছোটখাট বিভিন্ন ধরনের সমস্যা দূর করে দেয় ত্বকের উজ্জ্বলতা বাড়ায় ত্বকের বলিরেখা তাছাড়া দাগ সব বিভিন্ন ধরনের সমস্যা খুব সহজে দূর করে যায়।

কাটা ছেঁড়া বা এলার্জির সমস্যা তে অ্যালোভেরা রয়েছে বিশেষ ভূমিকা। অ্যালোভেরার জেলের সাথে যাতে মধু মিশিয়ে ত্বকে ১০ থেকে ১৫ মিনিট যদি লাগিয়ে রাখা হয় তাহলে তোকে বিভিন্ন ধরনের পুষ্টিকর উপাদান পাওয়া যায়। ওজন কমাতে অ্যালোভেরা রয়েছে বিশেষ গুণ অ্যালোভেরাতে রয়েছে প্রচুর পরিমাণে মিনারেল ও ভিটামিন অ্যামাইনো এসিড প্রতিদিন যদি এলোভেরা জুস খাওয়া হয় তাহলে খুব সহজে ওজন নিয়ন্ত্রণে চলে আসে।

চুল পড়া কমাতে অ্যালোভেরার বিশেষভাবে কার্যকারি। নিয়মিত এলোভেরা জেল যদি চুলে ব্যবহার করা হয় তাহলে চুলে খুশকি দূর হয়ে যায় চুল ঝরে পড়া রোধ হয়ে যায় নতুন চুল গজাতেও সাহায্য করে এছাড়া এলোভেরা জেল চুলে কন্ডিশনার হিসেবেও কাজ করে। এছাড়াও এলোভেরা আমাদের রক্তে শতকরার পরিমাণ কমিয়ে দেয় কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে দেয়। 

এই অ্যালোভেরার কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ওষুধ হিসাবে কাজ করে। প্রাচীনকাল থেকে মানুষ এলোভেরা বিভিন্নভাবে ব্যবহার করে আসছেন কেউবা চুলের সমস্যায় কেউ ত্বকের সমস্যার অথবা স্বাস্থ্য ভালো রাখার জন্য এছাড়াও বিভিন্ন ধরনের রোগের হাত থেকে বাঁচার জন্য এই অ্যালোভেরার ব্যবহার করে আসছেন।

লেখকের শেষ কথা

প্রিয় গ্রাহক অ্যালোভেরা সম্পর্কে এই তথ্য আপনাদের জানা ছিল কি যদি জানা না থাকে নিশ্চয়ই এতক্ষণে জেনে গেছেন অ্যালোভেরার উপকারিতা ও অ্যালোভেরা আমাদের চুলের যত্নে কতটা কার্যকরী। তাছাড়াও নিয়মিত এলোভেরা খেলে শরীরে কি কি উপকার মিলবে বিভিন্ন ধরনের তথ্য জেনে গেছেন। অ্যালোভেরা হচ্ছে একটি ভেষজ উপাদান। এটি যেমন আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী বিভিন্ন ধরনের রোগের ঝুঁকি কমিয়ে দেয়।

এই অ্যালোভেরা ঠিক তেমনি আমাদের ত্বকের জন্য বিশেষ ভূমিকা পালন করে। অ্যালোভেরা ত্বক ও চুলের জন্য বিশেষ উপকারী। তাই আসুন আজ থেকে নিয়মিত এলোভেরার জুস প্রতিদিন সকালে খাওয়া শুরু করি এতে আমাদের স্বাস্থ্য ও ত্বক ভালো থাকবে নিজেও খায় এবং অন্যদেরকেও খাওয়ার পরামর্শ দিন এলোভেরা সম্পর্কে আমার এই লিখা আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে তবে বিভিন্ন ধরনের নতুন নতুন তথ্য পেতে আমার ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন। আর আমার লেখা যদি আপনাদের ভালো লাগে তবে আপনার আত্মীয় স্বজন ও বন্ধু-বান্ধবের সাথে শেয়ার করে দিতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Setu24 নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url